এমপিরা স্থানীয় সরকার নির্বাচনে প্রচারণা চালাতে পারবেন

নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, সিটি করপোরেশন নির্বাচনে সংসদ সদস্যরা (এমপি) নির্বাচনী প্রচারণা চালাতে পারবেন। এজন্য নির্বাচনী বিধিমালা সংশোধন করা হবে।

বৃহস্পতিবার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সিটি করপোরেশন নির্বাচনে আচরণ বিধিমালা সংশোধন সংক্রান্ত বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

সচিব বলেন, ‘যেহেতু সংসদ সদস্য পদ লাভজনক নয়, তাই তাদের নাম অতিগুরুত্বপূর্ণ পদ থেকে বাদ দেয়া হয়েছে। তারা সিটি করপোরেশন নির্বাচনে প্রচারণা চালাতে পারবেন- এমন প্রস্তাব করা হয়েছে। তবে তারা সরকারি সার্কিট হাউজ ব্যবহার করতে পারবেন না। এটি এখন ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে।’

‘এটি ছাড়াও বিদ্যমান সিটি করপোরেশন নির্বাচনের আচরণ বিধিমালায় ১১টি বিষয়ে সংশোধনের প্রস্তাব আনা হয়েছে’- বলেও জানান তিনি।

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে সংসদ সদস্যরা প্রচারণা চালাতে পারবেন কিনা- জানতে চাইলে তিনি বলেন, ‘এটি সবেমাত্র কমিশন সভায় পাস হলো। এখন ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে যাবে। সে হিসেবে গাজীপুরে এর সুযোগ খুবই কম।’

১২ এপ্রিল স্থানীয় সরকারের সকল নির্বাচনে এমপিদের প্রচারণা ও স্বাভাবিক রাজনৈতিক কার্যক্রম পরিচালনার সুযোগ রেখে আরচণবিধির পরিবর্তন চেয়েছিল ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। আগারগাঁও নির্বাচন ভবনে ইসির সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম।

খুলনা ও গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন সামনে রেখে এ দাবি জানায় দলটি। ক্ষমতাসীনদের সেই দাবিই পূরণ করতে যাচ্ছে নির্বাচন কমিশন।

image_printপ্রিন্ট

শেয়ার

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।