স্পেস সেন্টারে উল্লাস বঙ্গবন্ধু-১ মহাকাশে উৎক্ষেপণের পর

বঙ্গবন্ধু-১ মহাকাশে উৎক্ষেপণের পর ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারে উপস্থিত সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ অনুসন্ধান ও প্রযুক্তি কোম্পানী ‘স্পেস এক্স’র মাধ্যমে কেনেডি স্পেস সেন্টারের লঞ্চ প্যাড থেকে শুক্রবার স্থানীয় সময় অপরাহ্ন ৪টা ১৪ মিনিটে স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণ করা হয়।

উৎক্ষেপণের দৃশ্য সরাসরি প্রদর্শিত হয়। এসময় স্পেস সেন্টারের লগো সম্বলিত টি-শার্ট ও টুপি পরিহিত জয়ের হাতে ছিল লাল-সবুজের পতাকা। বাংলাদেশের প্রথম বাণিজ্যিক স্যাটেলাইটটি কাঙ্ক্ষিত জিওস্টেশনারি ট্রান্সফার অরবিটে পৌঁছানোর দৃশ্য পর্দায় ভেসে উঠার পর সকলে ‘জয় বাংলা-জয় বঙ্গবন্ধু’ স্লোগানে মেতে উঠেন।  স্পেস সেন্টারে উপস্থিত আমেরিকান কর্মকর্তারাও ‘জয় বাংলা-জয় বঙ্গবন্ধু’ স্লোগানে কণ্ঠ মেলান। এক পর্যায়ে উপস্থিত সকলে বাংলাদেশের পতাকাখচিত ব্যানার নিয়ে বিজয়-উল্লাস করেন।

উল্লেখ্য, ১০ মে একই সময়ে এই স্যাটেলাইট উৎক্ষেপণের চেষ্টা করা হয়েছিল। কিন্তু সফল না হওয়ায় কেউ কেউ হতাশ হয়ে স্পেস সেন্টার ত্যাগ করেন। এরপরও বহু প্রবাসী এবং উল্লেখযোগ্য সংখ্যক আমেরিকান ছিলেন দর্শক-গ্যালারিতে।

image_printপ্রিন্ট

শেয়ার

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।